সোমবার, ১৭ ডিসেম্বর, ২০১২

বেশি টাকা উপার্জনের ১০টি জনপ্রিয় ব্লগ বিষয়


আসসালামু আলাইকুম । আজকে আপনাদের সামনে ব্লগিং টিপস নিয়ে হাজির হলাম । যারা নতুন ব্লগিং শুরু করতে যাচ্ছেন তাদের জন্য এই পোস্টটি বিশেষ সহায়ক হবে বলে আশা করি । তথ্য-প্রযুক্তির যুগে ইন্টারনেটে টাকা আয়ের ব্যপারটি দিনদিন জনপ্রিয় হয়ে উঠছে । কেউ ফ্রিল্যান্সিং করে, কেউ ব্লগিং করে কেউবা আবার অন্যকে ঠকিয়ে টাকা আয় করছে । ফ্রিল্যান্সিং একটু কঠিন হওয়ায় অনেকে ব্লগিংয়ের দিকে ঝুঁকে পড়েছে । প্রতিদিন হাজার হাজার লোক ব্লগিং করার জন্য একাউন্ট খুলছে । কিন্তু ব্লগিং শুরুর আগে আপনাকে ব্লগিংয়ের বিষয় ঠিক করে নেয়া জরুরি, কেননা উপযুক্ত বিষয় না হলে ব্লগিং করে আপনি বেশি আয় করতে ব্যর্থ হবেন । তাই আপনাকে এমন বিষয় বেছে নিতে হবে যার মাধ্যমে আপনি অনেক বেশি টাকা আয় করতে পারেন । আসুন এবার জেনে নেই কোন বিষয়গুলো আপনার ব্লগে বেশি ট্রাফিক আনয়ন করবে এবং আপনার আয় বাড়াতে সাহায্য করবে ।

  • ব্লগিং টিপস : বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশসহ বিশ্বের প্রায় সবদেশেই ব্লগিং বর্তমানে একটি জনপ্রিয় বিষয় । নতুন ব্লগারদের বিভিন্ন তথ্যের উৎস কিন্তু এই ব্লগগুলোই । ব্লগিং টিপস ও ট্রিকস, ব্লগ তৈরির টিপস, ব্লগ ডিজাইনিং, ব্লগ ডেভেলপমেন্ট এবং ব্লগ রিলেটেড সাইটগুলোই বর্তমানে বেশি ট্রাফিক পাচ্ছে ।  প্রাথমিক পর্যায়ে সিন্ধান্ত নেয়া প্রয়োজন আপনার ব্যবসার ভবিষ্যৎ কি হবে । 
  •   তথ্য-প্রযুক্তি : হ্যাঁ, তথ্য-প্রযুক্তি বছরে হাজার হাজার ডলার আয়ে সাহায্য করতে পারে । সেটা হতে পারে কম্পিউটার, মোবাইল, বিজ্ঞান প্রযুক্তি, তথ্য, ভবিষ্যৎ প্রযুক্তি, মহাকাশ আরো অনেক কিছু । এই বিষয়ের সবচেয়ে উপকারি দিক হলো, বাজারে নতুন কোন কিছু এলেই আপনি সেটা ব্লগে তুলে ধরতে পারেন । আর এর ফলেই আপনার ব্লগে ফিজিটর বাড়বে বহুগুণে । তাই ব্লগের জন্য ভালো একটি বিষয় বেছে নিন আজই আর আয় করতে থাকুন বেশি বেশি করে ডলার ।
  • সোস্যাল মিডিয়া : সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর শক্তি যে এখন কেমন তা বলার অপেক্ষা রাখেনা । বর্তমানে কারও ব্যাংক একাউন্ট না থাকলেও বিভিন্ন যোগাযোগ মাধ্যমগুলোতে প্রায় ৩-৪টা একাউন্ট থাকে । এই সোস্যাল মিডিয়াগুলোতে বিপুল পরিমাণে ব্যবহারকারী থাকার কারণে এই মাধ্যমগুলো আপনার জন্য বিরাট ভূমিকা রাখতে পারে । অনেক সাইট এই মাধ্যমগুলো ব্যবহার করে ভিজিটর বাড়িয়ে থাকে । তাই আপনিও আপনার ব্লগটি ফেইসবুক, টুইটার, গুগুল প্লাস, ডিগ, ইউটিউব, ইয়াহু মেইল, পিন্টারেস্ট, রেডিট ইত্যাদি সাইটে শেয়ার করে ভিজিটর বাড়াতে পারেন ।
  •  ক্রয়-বিক্রয় : আপনার ব্লগটি বিভিন্ন জিনিস ক্রয়-বিক্রয়ের বিষয় নিয়ে তৈরি করতে পারেন । যানজটের সমস্যা, দুর্ঘটনা, ছিনতাই, মিটিং-মিছিল ইত্যাদি কারণে বর্তমানে মানুষ ঘরে বসেই কেনাকাটা সেরে ফেলতে চায় ।  আর আপনি এই সুযোগটি কাজে লাগাতে পারেন । আপনার ব্লগে বিভিন্ন পণ্য ক্রয়-বিক্রয় বিষয়ক ফোরাম থাকলে আরো সুবিধা । তাই এই বিষয়টিও হতে পারে আপনার ব্লগের আয়ের উৎস । যারা নতুন তারা এই বিষয়টি নিয়ে ভাবতে পারেন ।
make-money-468x60-2
  • স্বাস্থ্য :  পৃথিবী যখন আকাশ প্রযুক্তির সময় পার করছে তখন মানুষ তাদের স্বাস্থ্য বিষয়ক সমস্যাগুলোর সমাধান ইন্টানেটের মাধ্যমে খুঁজে । এই ব্লগিং বিষয়ে আপনার কোন সাংস্কৃতিক, এলাকাভিত্তিক অথবা জাতিভিত্তিক কোন বাধা থাকবে না । একটি উদাহরণ দিয়ে বিষয়টি বুঝিয়ে দিচ্ছি, মনে করেন, ভারতের কোন লোক তার ওজন কমে যাওয়ার কারণ সম্পর্কে জানতে চায়, একই আমেরিকার কোন লোকেরও এই সমস্যা থাকতে পারে । আপনি যদি মেডিসিন এবং ফিটনেস বিষয়ে গুরুত্বপূর্ণ কিছু আপনার ব্লগে তুলে ধরতে পারেন তাহলে সেটি নিঃসন্দেহে বেশি ট্রাফিক আনতে সহায়তা করবে । 
  •  ফেশন : স্বাস্থ্য ও ফিটনেস সম্পর্কিত ব্লগটি তারা খুঁজবে যারা বিভিন্ন রোগে আক্রান্ত অথবা ফিটনেস থাকার টিপসগুলো জানতে ।কিন্তু স্বাস্থ্যের চেয়েও বেশি জনপ্রিয় হতে পারে ফেশন । কারণ, স্বাস্থ্য হচ্ছে প্রয়োজন, কিন্তু ফেশন হচ্ছে নেশা । আপনি যদি গ্ল্যামারাস একটি ফেশন সাইট তৈরি করতে পারেন যেখানে থাকবে ফেশন সম্পর্কে বিভিন্ন তথ্য, নতুন নতুন ডিজাইন নিয়ে পোস্ট, তাহলে সত্যিই অনেক ভিজিটর পাবেন । বিশ্বের সবাই সহজ ও গুণগত ফেশন সম্পর্কে জানতে  এবং ফলো করতে চায় ।
  •  রিলেশনশীপ : মানসিক মনোভাবের ৯০% প্রত্যেকটি ব্যক্তির জীবনে প্রতিফলন ঘটে । মানুষ সবচেয়ে নিরাপদ উপায়ে পারিপার্শ্বিক সম্পর্ক টিকিয়ে রাখতে চায় । তাই মানুষ খুঁজে বেড়ায় কিভাবে সবার সাথে সম্পর্ক দৃঢ় করা যায়, কিভাবে মানুষের মন জয় করা যায়, এসব বিষয়ে বিভিন্ন উপায় জানতে চায় । তাই এই বিষয়টি কতে পারে আপনার ব্লগের বিষয় । যেখানে আপনি সম্পর্ক টিকিয়ে রাখার বিভিন্ন কৌশল ও অন্যকে জয় করার উপায় ইত্যাদি । বর্তমানে এর মাধ্যমেও আপনি প্রচুর ভিজিটর পেতে পারেন ।

  •  বিনোদন : ব্লগিং জগতে সবচেয়ে সহজ এবং আনন্দদায়ক বিষয় হতে এটি । এখানে আপনি রিভিউ, মুভি, গান, ফটো সম্পর্কে আপডেট খবর,  তারকাদের সম্পর্কে নানা সংবাদএবং বিনোদন জগতের আরো সংবাদ আপনি সবার সাথে শেয়ার করতে পারেন । আপনি লিখতে পারেন বারাক ওবামা, শাহরুখ খান, অ্যাঞ্জেলিনা জোলি অথবা জাস্টিন বিবারকে নিয়ে । আর এসব লেখা নিঃসন্দেহে আপনার ব্লগের ট্রাফিক বাড়াবে ।
  • প্রশ্ন-উত্তর : আপনার ব্লগটি  হতে পারে বিসিএস, চাকরি, ভর্তি পরীক্ষার প্রশ্ন ও উত্তর নিয়ে । এই বিয়ষটিও অনেক ভিজিটর আনতে সক্ষম ।