রবিবার, ২৫ নভেম্বর, ২০১২

ফ্রেন্ড লিস্ট থেকে ডিএক্টিভেটেড প্রোফাইলগুলো রিমোভ করুন

বর্তমানে ফেইসবুক হচ্ছে সবচেয়ে জনপ্রিয় এবং বড় একটি সামাজিক যোগাযোগ মাধ্যম । ফেইসবুকের অনেক কিছু পরিবর্তনের কারণে অনেক ব্যবহারকারীকে সমস্যায় পড়তে হয় । যেমন, টাইমলাইন, হ্যাকিং, অনুমতি ছাড়াই কাউকে গ্রুপে যোগ করা ইত্যাদি । আরো একটি সমস্যা হচ্ছে আপনার ফ্রেন্ড লিস্টে ডিএক্টিভেটেড প্রোফাইল থাকা । যদিও এটি বড় কোন সমস্যা না তবুও এটি আপনার ফ্রেন্ড লিস্টে সঠিক ফ্রেন্ডের সংখ্যা জানতে সমস্যা সৃষ্টি করে থাকে । কিন্তু খুব সহজেই আপনি ফ্রেন্ড লিস্টের ডিএক্টিভেটেড প্রোফাইলগুলো রিমোভ করে দিতে পারেন । আসুন জেনে নেই কিভাবে আপনি ডিএক্টিভেটেড প্রোফাইলগুলো রিমোভ করে দিবেন ।

ডিএক্টিভেটেড প্রোফাইলগুলো খুঁজে বের করা : আপনি কিভাবে জানবেন আপনার একাউন্টে 'গোস্ট প্রোফাইল' আছে? এটা খুব সহজ ব্যপার । প্রথমে আপনি আপনার প্রোফাইলে গিয়ে বন্ধুর সংখ্যা নোট করুন । এই সংখ্যাটি এক্টিভ এবং ডিএক্টিভ দুই ধরনের ফ্রেন্ডের সংখ্যা । 
এখন আপনি  https://www.facebook.com/me/friends ঠিকানায় যান । তারপর সম্ভব হলে আপনার ফ্রেন্ডদের প্রোফাইল সংখ্যা গুনে নিন । এটা আগে নোট করা সংখ্যার চেয়ে সম্ভবত কম হবে ।
কেন এমন হয়? মনে করেন, আপনার বন্ধু সংখ্যা ১০০ জন । মি. এক্স আপনাকে ফেইসবুকে বন্ধু হিসেবে যোগ করল । তাহলে সংখ্যাটি দাঁড়ালো ১০১. কিন্তু কিছুদিন পর মি. এক্স তার ফেইসবুক একাউন্ট ডিএক্টিভেট করে দিলো । এতে করে আপনার সত্যিকার ফ্রেন্ডের সংখ্যা ১০০ হলো, কিন্তু তালিকায় আপনাকে ১০১ জন বন্ধুই দেখাবে ।

ডিএক্টিভেটেড প্রোফাইল রিমোভ করা : আপনি খুব সহজেই গোস্ট প্রোফাইলগুলো রিমোভ করতে পারেন । আপনি যদি Types a friend's name লেখা বক্সে কোন অক্ষর লিখলেই আপনার ঐ অক্ষরের সকল বন্ধুর প্রোফাইল দেখাবে । মনে করেন আপনি লিখলেন 'x' তাহলে মি. এক্সের প্রোফাইল দেখাবে ।
আপনি খুব সহজেই ডিএক্টিভেটেড প্রোফাইল চিহ্নিত করতে পারবেন প্রোফাইল ফটোবিহীন ছায়ামূর্তি থেকে । যদি ঐ ছায়ামূর্তিগুলো এক্টিভ প্রোফাইলের হয়ে থাকে তাহলে একটি পপ-আপ বক্স আসবে যখন আপনি নিচের ছবির মতো ছায়ামূর্তির উপর মাউস পয়েন্টার রাখবেন । অন্যথায়, আপনি বুঝতে পারবেন একাউন্টি ডিএক্টভেটেড । তারপর ঐ প্রোফাইলে ক্লিক করার পর আপনাকে একটি মেসেজ দেখাবে যে প্রোফাইলটি ডিএক্টিভেটেড । এখন আপনি তাকে আন-ফ্রেন্ড করে দিলেই কাজ শেষ । 


এরকম দেখালে বুঝতে হবে প্রোফাইলটি এক্টিভ ।