বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর, ২০১২

উয়েফা চ্যাম্পিয়নস লীগ ২০১২-২০১৪ গ্রুপ পর্ব

গত ১৮শে সেপ্টেম্বর বাংলাদেশ সময় রাত ১২:৪৫ মিনিটে শুরু হয় উয়েফা চ্যাম্পিয়নস লীগ ২০১২-১৩ সেশনের গ্রুপ পর্বের খেলা । ১৮ তারিখে প্রথম চারটি গ্রুপ থেকে মোট ১৬টি দল মাঠে নামে । গ্রুপ এ-এর খেলায় পেরিস সেইন্ট জারমান ৪-১ গোলে ডায়নামো কিয়েভকে এবং এফসি পোর্তো ২-০ গোলে ডায়নামো জারগেবকে হারিয়েছে । গ্রুপ বি-এর খেলায় জয় পেয়েছে আর্সেনাল এবং শালকে । আর্সেনাল ২-১ গোলে মন্টপেলিয়ারকে এবং শালকে ২-১ গোলে অলিম্পিয়াকোসকে হারিয়েছে । গ্রুপ সি-এর খেলায় সহজ জয় পেয়েছে মালাগা । তারা ৩-০ ব্যবধানে জেনিতকে হারিয়েছে । গ্রুপ পর্বের  প্রথমদিনের খেলায় পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে মাত্র এসি মিলান এবং আন্ডারলেখটের মধ্যে । এই দুই দল ৯০ মিনিট প্রতিযোগিতা করে কারো জালে বল প্রবেশ করাতে পারে নি । 

১৮ তারিখের সবচেয়ে প্রতিযোগিতাপূর্ণ খেলা হয়েছে রিয়াল মাদ্রিদ এবং ম্যানসিটি মধ্যকার খেলাটি । পুরো খেলায় দুই দলেরই জয়ের সম্ভাবনা ছিল ।  প্রথমার্ধে গোল পায়নি কোনো দলই । ৬৮ মিনিটের সময় ম্যানসিটিকে এগিয়ে নিয়ে যান এডিন ডেকো । ৭৬ মিনিটে রিয়ালের মার্সেলো দারুণ এক গোল করে দলের সমতা আনেন । কিন্তু এর ঠিক ৯ মিনিট পরে আলেকজান্ডার কোলারভের গোলে ম্যানসিটি আবার এগিয়ে যায় । এর দুই মিনিট পর করিম বেনজেমার গোলে আবার সমতা ফেরায় রিয়াল । সবাই ভাবছিল রিয়ালকে ড্র নিয়েই মাঠ ছাড়তে হবে । কিন্তু ভাগ্য বিধাতা রিয়ালের জন্য রেখেছিলেন অন্য কিছু । দলের জন্য ত্রাতা হয়ে এলেন সেই একজন, ক্রিশ্চিয়ানো রোনালদো । তার গোলে রিয়াল ৩ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে । গ্রুপ ডি-এর আরেক খেলায় ডর্টমুন্ড ১-০ গোলে আচাক্সকে হারিয়েছে ।

ম্যানসিটির বিপক্ষে জয়সূচক গোল করার পর রোনালদো
১৮ তারিখে আরো ১৬টি দল খেলতে নামে । ১৯ তারিখের খেলায় গ্রুপ ই থেকে জয় পেয়েছে শাখতার দানেস্ক । তারা ২-০ গোল ব্যবধানে নর্দসল্যান্ডকে হারায় । অপর খেলায় গতবারের চ্যাম্পিয়ন চেলসি ২-২ গোলে জুভেন্টাসের সাথে ড্র করেছে । ৩১ এবং ৩৩ মিনিটে মাত্র ২ মিনিটের ব্যবধানে ব্রাজিলিয়ান তারকা অস্কার ২টি গোল করে দলকে ২-০ ব্যবধানে এগিয়ে নিয়ে যান । এটি অস্কারের প্রথম চ্যাম্পিয়ন্স লীগ খেলা এবং চেলসির হয়ে প্রথম ম্যাচ । ৩৮ মিনিটে জুভেন্টাসের আর্টারো ১টি গোল পরিশোধ করেন । তারপর ৮০ মিনিট পর্যন্ত চেলসি ২-১ ব্যবধানে এগিয়ে ছিল । ৮০ মিনিটে ফ্যাবিও গোল করে জুভেন্টাসের সমতা আনেন এবং ১ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়েন ।

স্পার্তাক মস্কোর বিপক্ষে ২ গোল করেন মেসি 
গ্রুপ এফ-এর খেলায় ভ্যালেন্সিয়া ১-২ ব্যবধানে এবং লিল ১-৩ ব্যবধানে ডথাক্রমে বায়ার্ন মিউনিখ এবং বাতে বরিসভের কাছে হেরেছে । গ্রুপ জি এর বার্সেলোনা এবং স্পার্তাক মস্কোর খেলাটি যেন আগের রাতের রিয়াল-ম্যানসিটির খেলার প্রতিচ্ছবি । ১৪ মিনিটে টেলোর গোলে বার্সেলোনা এগিয়ে গেলেও দানি আলভেসের আত্নঘাতী গোলে ১-১ এ সমতা হয় । প্রথমার্ধ শেষ হয় ১-১ ব্যবধানেই । ৫৮ মিনিটে রোমালো স্পার্তাক মস্কোকে এগিয়ে দেন । ৭১ মিনিটে সমতা আনেন ফুটবল বিষ্ময় মেসি ।  ৮০ মিনিটে মেসির জয়সূচক গোলের মাধ্যমে বার্সেলোনা পুরো ৩ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে ।
এই খেলায় বার্সার ডিফেন্ডার পিকে গুরুতরভাবে আহত হয়ে ২-৩ সপ্তাহের জন্য মাঠের বাইরে থাকবেন । গ্রুপ জি-এর অন্য খেলায় বেনফিকা কেলটিকের সাথে ০-০ গোলে ড্র করেছে ।

গ্রুপ এইচ-এর খেলায় জয় পেয়েছে ম্যানইউ এবং ক্লোজ নাপোকা । ম্যানইউ ১-০ ব্যবধানে গ্যালাতাসারেকে এবং ক্লোজ নাপোকা ২-০ ব্যবধানে ব্রাগাকে হারিয়েছে ।
 http://adf.ly/D1bCF