শনিবার, ১৩ অক্টোবর, ২০১২

মেসির যাদুতে আবার জয় পেল আর্জেন্টিনা

উরুগুয়ের বিপক্ষে গোল করার পর উল্লাসিত মেসি
কেন মেসিকে অন্য গ্রহের ফুটবলার হয় মেসি আবারো তা প্রমাণ করলেন তার জাদুকরি ফুটবলে । ব্রাজিল ২০১৪ বিশ্বকাপ বাছাই পর্বে আজ বাংলাদেশ সময় ভোর ছয়টা আর্জেন্টিনা মুখোমুখি হয়েছিল কোপা আমেরিকা ২০১১ চ্যাম্পিয়ন  উরুগুয়ের সাথে । বিশ্বকাপ বাছাই পর্বের গুরুত্বপূর্ণ এ ম্যাচটি অনুষ্ঠিত হয় আর্জেন্টিনার 'এস্টাডিও মালভিনাস আর্জেন্টিনাস' মাঠে । একদিকে আর্জেন্টিনার পয়েন্ট তালিকার শীর্ষে থাকার লড়াই অন্যদিকে উরুগুয়ের পয়েন্ট তালিকার ভাল স্থানে পৌছানোর চেষ্টা । সবমিলে ম্যাচটি দুই দলের জন্যই গুরুত্বপূর্ণ ছিল । কিন্তু এবারের লড়াইয়ে মেসির আর্জেন্টিনাকে হারাতে পারেনি ফোরলান, সুয়ারেজ ও কাভানির দল উরুগুয়ে । আর্জেন্টিনা ৩ - ০ ব্যবধানে উরুগুয়েকে হারিয়ে পুরো তিন পয়েন্ট তোলে নিয়ে পয়েন্ট তালিকায় তাদের শীর্ষস্থান ধরে রেখেছে । ঘরের মাঠে ২০১১ সালের কোপা আমেরিকা কাপে কোয়াটার ফাইনালে টাইব্রেকারে হারের ভালো প্রতিশোধ নিয়েছে মেসির দল আর্জেন্টিনা ।

খেলার শুরু খেকেই বল দখলের লড়াইয়ে আর্জেন্টিনা এগিয়ে ছিল । কিন্তু কোনো সুবিধা করে উঠতে পারছিল না মেসি, হিগুয়েইন ও আগুয়েরোরা । প্রথমার্ধে উরুগুয়ের রক্ষণভাগ বেদ করে কোন গোলই আদায় করতে আর্জেন্টিনা । যদিও প্রথমার্ধের শেষের দিকে মেসির একটি ফ্রি কিক উরুগুয়ের গোলবারে লেগে বাধা প্রাপ্ত হয় । গোল শূণ্য প্রথমার্ধ শেষ করার পর আর্জেন্টিনা কয়েকবার আক্রমণ করলেও আসল লক্ষ্য গোল তারা পাচ্ছিল না । এমন সময় দলের জন্য ত্রাতা হয়ে এলেন সেই একজন, আর্জেন্টিনা দলের প্রাণভোমরা, ফুটবল যাদুকর লিওনেল মেসি । ৬৬ মিনিটে উরুগুয়ের রক্ষণভাগের সামনে থেকে বল দেন বাম পাশে থাকা সতীর্থ ডি মারিয়াকে । ডি মারিয়া আলতোভাবে পা লাগিয়ে বলটিকে গোল বরাবর দিলেন । উরুগুয়ের গোলরক্ষক ফার্নান্দো মুসলেরা বল ধরার জন্য এগিয়ে এলেন । কিন্তু তার আসার আগ মূহুর্তে ঝরের বেগে দৌড়ে এসে বলে পা লাগিয়ে বলটিকে উরুগুয়ের জালে জড়িয়ে দিলেন মেসি । বিনিময়ে ১ - ০ গোলে এগিয়ে যায় আলেসান্দ্রো সাবেলার দল । 

নিজের দ্বিতীয় গোলের পর মেসি
এরপর একের পর এক আক্রমণ করতে থাকে আর্জেন্টিনা । উরুগুয়ের রক্ষণভাগ ব্যস্ত মেসি, আগুয়েরো ও হিগুয়েইনের আক্রমণ ঠেকাতে । ৭৫ মিনিটে আবারো মেসি উরুগুয়ের রক্ষণভাগের সামনে থেকে বল ঠেলে দিলেন বাম পাশে থাকা ডি মারিয়াকে । ডি মারিয়া ক্রস করলেন এবং তার ক্রস থেকে বল পেয়ে গোল দিতে একটুও বেগ পেতে হয়নি ফাঁকায় দাঁড়িয়ে থাকা আগুয়েরোর । এর ঠিক ৫ মিনিট পর ডিবক্সের বাইরে ডান দিকে ফ্রি কিক পেল আর্জেন্টিনা । ফ্রি কিক নিতে প্রস্তুত মেসি, প্রস্তুত উরুগুয়ের খেলোয়াররাও, দেয়াল হয়ে দাঁড়ালেন ডিবক্সের ভিতরে । রেফারি বাঁশিতে ফু দিলেন, কিক নেয়ার জন্য দৌড় দিলেন মেসি । মেসি কিক নিলেন, লাফ দিয়ে উঠলো দেয়াল হয়ে দাঁড়ানো উরুগুয়ের খেলোয়ারেরা । বল চলে গেল তাদের পায়ের নিচ দিয়ে মাটি ঘেসে । বা দিকে লাফিয়ে পড়লেন মুসলেরা, কিন্তু ততক্ষণে দেরি হয়ে গেছে । বল তার জায়গা খোজে নিয়েছে তার আগেই । ৮০ মিনিটে ৩ - ০ ব্যবধানে এগিয়ে গেল আর্জেন্টিনা । এরপর আর কোন দলই গোল করতে পারেনি । মেসি দুটি গোল করে প্রমাণ করলেন আর্জেন্টিনার জার্সি গায়ে জড়িয়েও তিনি বার্সেলোনার মেসির মতো খেলতে পারেন । এবার মেসি বার্সেলোনা ও আর্জেন্টিনা দুয়েরই ।

বিশ্বকাপ বাছাইপর্বের দক্ষিণ আমেরিকা অঞ্চলের অপর তিনটি খেলার মধ্যে ইকুয়েডর এবং কলম্বিয়া যথাক্রমে চিলি ও প্যারাগুয়ে বিপক্ষে জয় পেয়েছে । কেইসিডোর দুই গোলে ইকুয়েডর চিলিকে ৩ - ১ গোলে হারিয়েছে । অন্যদিকে অ্যাথলেটিকো মাদ্রিদের জয়ের নায়ক রামাদেল ফেলকাওয়ের দুই গোলে কলম্বিয়া ২ -০ ব্যবধানে প্যারাগুয়েকে হারিয়েছে । পেরু এবং বলিভিয়ার ম্যাচটি ১ - ১ গোলে ড্র হয়েছে । ৮ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে আর্জেন্টিনা । এক পয়েন্ট কম নিয়ে আর্জেন্টিনা ঘাড়ে নিঃশ্বাস ফেলছে ইকুয়েডর এবং কলম্বিয়া । ১২ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থনে আছে উরুগুয়ে ও চিলি । আগামী ১৬ তারিখে চিলির মাঠে গিয়ে খেলবে আর্জেন্টিনা । সে পর্যন্ত সবাই ভালো থাকবেন ।