শুক্রবার, ২৩ নভেম্বর, ২০১২

আপনার ওয়ার্ডপ্রেস ব্লগকে ব্লগারে রুপান্তরিত করুন

বিসমিল্লাহির রহমানির রহীম । আসসালামু আলাইকুম । আজকে আমি আপনাদের মাঝে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব । বিষয়টি হল ব্লগিং নিয়ে । বর্তমানে ব্লগিং ইন্টারনেটে টাকা উপার্জনের একটি সবচেয়ে সহজ উপায় । কিন্তু এর জন্য আপনাকে অবশ্যই পরিশ্রম করতে হবে । আমরা যারা ব্লগ  সম্পর্কে কিছুটা হলেও জানি তারা ব্লগার এবং ওয়ার্ডপ্রেস সম্পর্কে ভালোভাবেই জানি । ফ্রি ব্লগ চালু করার সবচেয়ে জনপ্রিয় দুটি সাইট কলো ব্লগার এবং ওয়ার্ডপ্রেস । অনেকে ব্লগ চালু করতে গিয়ে দ্বিধায় পড়ে যান কোনটাতে ব্লগ খুলবেন । এদিক দিয়ে ব্লগারই সবচেয়ে সহজ ও জনপ্রিয় । তাই যারা ওয়ার্ডপ্রেসে ব্লগ চালু করেছেন তারা আবার ব্লগারে একাউন্ট খুলে বা খুলতে চায় । যারা ইতোমধ্যে ওয়ার্ডপ্রেসে ব্লগিং করছেন, কিন্তু সেটা  বাদ দেওয়া যাচ্ছে না আবার ওয়ার্ডপ্রেস ব্যবহার করেও ভালো লাগছে না তারা এই কাজটি করতে পারেন । খুব সহজেই আপনি আপনার ওয়ার্ডপ্রেস ব্লগকে ব্লগারে পরিবর্তন করতে পারবেন । এখানে সেটাই আলোচনা করা হলো ।

প্রথম ধাপ : প্রথমে আপনি আপনার ওয়ার্ডপ্রেস একাউন্টে লগইন করুন (ফ্রি ইউজার) । এরপর যে ব্লগটি ব্লগারে পরিবর্তন করতে চান সেটি সিলেক্ট করুন । এরপর ওয়ার্ডপ্রেস নেভিগেট মেনুতে ক্লিক করুন । এখান থেকে Tool লেখা অপশনটি সিলেক্ট করুন । 


দ্বিতীয় ধাপ : Tool অপশনে ক্লিক করলে আরো কিছু অপশন দেখতে পাবেন । সেখান থেকে Export লেখাটিতে ক্লিক করুন । Choose what to Export শিরোনামে অন্তর্গত All Content লেখাটির বাম পাশে বৃত্তটিতে ক্লিক করুন । আপনি শুধু একটি পেইজ বা পোস্টও সিলেক্ট করতে পারেন । সেক্ষেত্রে শুধু ঐ পেইজটি বা পোস্টটি কনভার্ট হবে । এরপর Download Export File এ ক্লিক করুন । ডাউনলোড করে আপনার ড্রাইভে সেভ করে রাখতে হবে ।

 তৃতীয় ধাপ : এই কাজটি করার জন্য খুব সুন্দর একটি এপ্লিকেশন আছে । কনভার্ট করার জন্য সেই এপ্লিকেশনটি আপনাকে ব্যবহার করতে হবে । কনভার্ট করার জন্য এই App page ভিসিট করুন । পেইজটি লোড হবার পর কতগুলো নির্দেশনা দেখতে পাবেন । এর মধ্যে ৬ নম্বর নির্দেশনার পর একটি বক্সের ডানপাশে Browse এবং Convert লেখা দেখতে পাবেন । এখন আপনি ওয়ার্ডপ্রেস থেকে ডাউনলোড করা ফাইলটি এখানে ব্রাউজ করে কনভার্ট এ ক্লিক করুন । কনভার্ট করার পর এটি সেভ করতে হবে ।

চতুর্থ ধাপ : এবার ব্লগারে ইমপোর্ট করার পালা । এটি খুবই সহজ । প্রথমে ব্লগার একাউন্টে লগইন করুন । তারপর Create a Blog link লেখাটিতে ক্লিক করুন । তাহলে নতুন একটি ব্লগ চালু হবে । কিন্তু আপনি যদি আপনার পূর্বের কোন ব্লগে এটি নিতে চান তাহলে প্রথমে ব্লগার ড্যাশবোর্ড যান । সেখান থেকে Settings >> Other >> Import Blog. সিলেক্ট করে আপনার ফাইলটি ইমপোর্ট করুন ।

undefined

এবার শুধু আপনার ব্লগটি আপলোড হতে দিন । এরপর আপনি ব্লগটি পাবলিশ করে দিন, ব্যস কাজ শেষ । তবে আপনি 1MB সমান বা তার চেয়ে কম সাইজের ফাইল কনভার্ট এবং আপলোড করতে পারবেন । মন খারাপ করবেন না, খুব শীঘ্রই আপনি এর চেয়ে বড় সাইজের যেকোন ফাইল কনভার্ট এবং  আপলোড করতে পারবেন ।