শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১২

আপনার সাইটে দিনে দিনে কমে যাওয়া ভিজিটরদের ফিরিয়ে আনুন

ব্লগিং কেরিয়ারের জন্য খুবই বিপদ্জনক ব্যপার হচ্ছে ব্লগের ভিজিটর কমে যাওয়া । আর ব্লগের ভিজিটর কমে গেলে কঠোর পরিশ্রম করে ব্লগ তৈরি করেও মনে কষ্ট পান ব্লগাররা । অনেক কারণেই ব্লগের ভিজিটর কমে যেতে পারে । প্রায় প্রত্যেক ব্লগারের কেরিয়ারে এরকম ঘটে থাকে । তাই আজকে এখানে আপনাদের জন্য কিছু টিপস্ দিচ্ছি কি কারণে ব্লগারের ভিজিটর কমে যায় এবং কিভাবে সেখান থেকে পরিত্রাণ পাওয়া যায় ।

কিভাবে ব্লগের ভিজিটর বাড়াবেন?

নিয়মিত ব্লগ আপডেট করুন : ব্লগ আপডেট না করাই ভিজিটর কমে যাওয়ার সবচেয়ে বড় কারণ । এখানে আমি নিয়মিত শব্দটি ব্যবহার করেছি যার মানে হচ্ছে আপনি ব্লগ পোস্ট করবেন নিয়মিতভাবে । সেটা হতে পারে অনেকটা এরকম.. সোমবার, বুধবার, শুক্রবার এবং রবিবার । মাস কিংবা বছরের পর বছর এই ধারাবাহিকতা রেখে পোস্ট করতে হবে । 
আপনি যদি সোমবার, মঙ্গলবার, বুধবার তারপর শনিবার এই নিয়মে পোস্ট করেন তাহলে ওয়েবমাস্টার ক্রলার দ্বিধায় পড়ে যায় এবং আপনার সাইটের রেংকিং কমে যায় ।

কিছু ব্যাকলিংক তৈরি করুন : আপনার সাইটে যদি যথেষ্ট পরিমাণ ভিজিটর থাকে এবং এক সময় তা কমতে শুরু করে তবে আপনাকে আপনার সাইটের ব্যাকলিংক নিয়ে চিন্তা করতে হবে । যদি আপনার পেজ রেংক কম থাকে তাহলে গুগুল আপনার সাইটে ভিজিটর আনয়নে সাহায্য করবে না । তাই প্রচুর ব্যাকলিংকই পারে আরনার সাইটের ভিজিটর বাড়াতে ।

 ব্লগ প্রমোট করতে ভুলবেন না : সামাজিক যোগাযোগ সাইটগুলো যেমন ফেইসবুক, টুইটার আপনার সাইটের ভিজিটর বাড়াতে বিরাট ভূমিকা রাখতে পারে । আপনার ব্লগের জন্য একটি ফেইসবুক পেইজ তৈরি করুন এবং ফেইসবুক লাইক বক্সের মাধ্যমে আপনি সাইটের ভিজিটর বাড়াতে পারবেন ।
প্রত্যেক পোস্টের নিচে ভিজিটরদের তাদের ফেইসবুক একাউন্টে পোস্টটি শেয়ার করতে বলুন ।

 পাঠকদের সাথে সম্পর্ক : পাঠকদের কমেন্টে তাদের প্রতিটি প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করুন । আর আপনার পোস্ট অবশ্যই সাম্প্রতিক হওয়া চাই যা পাঠকদের সাহায্য করবে । 



 এসব কিছু ঠিকঠাক মতো করতে পারলে আপনার কমে যাওয়া ভিজিটরদের সংখ্যা আবার আগের মতো বেড়ে যাবে ইনশাআল্লাহ ।